ছাত্রলীগ নেতা উত্তমকে ঢাকায় প্রেরণ : শাবিতে ধর্মঘট, সড়ক অবরোধ

Uttam Chhatroleageসুরমা টাইমস রিপোর্টঃ মুখোশধারী দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সোস্যাল ওয়ার্ক বিভাগের ছাত্র উত্তম কুমার দাশকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে। বুধবার রাতেই তাকে ঢাকায় নেয়া হয়। সেখানে স্কয়ার হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। ছাত্রলীগ নেতা উত্তম ও আইনুলের উপর হামলার প্রতিবাদে শাবিতে অনির্দিষ্টকালের ছাত্রধর্মঘট ডেকেছে। বৃহস্পতিবার থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। হামলার প্রতিবাদে সকাল সাড়ে ৮টা থেকে দুইঘন্টা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।
হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ইশফাকুল হোসেন বাদি হয়ে জালালাবাদ থানায় অজ্ঞাতদের আসামী করে একটি মামলা করেছেন। পুলিশ শাবি শিবিরের স্কুল বিষয়ক সম্পাদককে আটক করেছে।
বুধবার রাত সাড়ে ১০টার দিকে শাবি গেইটের পাশে মা-মণি রেস্টুরেন্টের সামনে ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য উত্তম কুমার দাস, শাবি ছাত্রলীগের সহ সভাপতি অঞ্জন রায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা বিজিত লাল দাশ ও আইনুল ইসলাম আড্ডা দিচ্ছিলেন। এসময় তিনটি মোটর সাইকেলে ৭-৮ জন মুখোশধারী এসে হামলা চালায়।
দুর্বৃত্তরা কুপিয়ে উত্তম কুমার দাস ও আইনুল ইসলামকে আহত করে। পরে তাদেরকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে বুধবার রাতেই উত্তমকে ঢাকায় প্রেরণ করা হয়। তার হাতের আঙুল বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া গলা ও পাসহ শরীরের বিভিন্ন অংশে কোপ রয়েছে। বর্তমানে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
এদিকে, হামলার খবর পাওয়ার পরই ছাত্রলীগ নেতাকর্মীরা বুধবার রাতেই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করেন। রাত ১২টা পর্যন্ত এই অবরোধ চলে। পরে তারা বৃহস্পতিবার থেকে লাগাতার ছাত্রধর্মঘটের ডাক দিয়ে ফিরে যান।
বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে তারা আবারও সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। দুইঘন্টা অবরোধের পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন। তবে ছাত্রধর্মঘট অব্যাহত রয়েছে।
উত্তমের সুস্থতা কামনায় শুক্রবার বিশ্ববিদ্যালয় জামে মসজিদে বাদ জুম্মা দোয়া ও প্রস্তাবিত মন্দিরে প্রার্থনার আয়োজন করেছে ছাত্রলীগ। হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের ছাত্র বিষয়ক সম্পাদককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন জালালাবাদ থানার ওসি আখতার হোসেন।