নারীকে যৌন পণ্য হিসেবে উপস্থাপনে শীর্ষে ভারত

Shahrukh Khanসুরমা টাইমস ডেস্কঃ সিনেমায় নারীদেরকে যৌনাবেদনময়ী করে উপস্থাপনে ভারত শীর্ষে। জাতিসংঘের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বাণিজ্যিক সিনেমায় নারী চরিত্রের উপস্থাপন নিয়ে বিশ্বব্যাপী প্রথমবারের মতো একটি গবেষণা চালায় জাতিসংঘ।
গবেষণায় আরও দেখা গেছে, ভারতীয় সিনেমায় নারী চরিত্রগুলোর ৩৫ শতাংশই পর্দায় কিছুটা হলেও নগ্নতা প্রদর্শন করে।
এ গবেষণায় দেখা গেছে পুরো বিশ্বেই সেলুলয়েডে নারী চরিত্রের ক্ষেত্রে বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গী, গৎবাঁধা রূপায়ন, নারীকে যৌনতার প্রতীক হিসেবে তুলে ধরা হয়। এমনকি শক্তিশালী চরিত্রেও নারীদের উপস্থিতি কম।
ভারতীয় সিনেমায় নারী চরিত্রে যৌনতা আরোপের হার সবচেয়ে বেশি এবং প্রকৌশলী কিংবা বিজ্ঞানী চরিত্রে তাদের একদমই দেখা যায় না। সিনেমায় নারীদের যৌন আবেদনপূর্ণ পোশাকে দেখানোর ক্ষেত্রে ভারত রয়েছে তৃতীয় স্থানে। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি ও অস্ট্রেলিয়া।
তবে সিনেমায় আকর্ষণীয় নারীদের উপস্থাপনের ক্ষেত্রে শীর্ষে রয়েছে ভারত। ভারতে নারী পরিচালক, লেখক ও প্রযোজকের সংখ্যাও কম। গবেষণায় দেখা গেছে, পুরো বিশ্বেই চলচ্চিত্র শিল্পে নারীদের যৌন আবেদনময়ী করে উপস্থাপনের চল রয়েছে।
পুরুষদের তুলনায় দ্বিগুণ সংখ্যায় নারীদের যৌন ইঙ্গিতপূর্ণ পোশাকে, আংশিক ও পুরো নগ্নভাবে এবং স্লিম ফিগার হিসেবে দেখানো হয়। এছাড়া পুরুষদের তুলনায় নারীদের আকর্ষণীয় করে প্রদর্শনের প্রবণতাও পাঁচ গুণ বেশি।