১০ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সিলেট আমারদেশ পাঠকমেলার আলোচনা সভা

গনতন্ত্র ও মুক্ত সংবাদপত্রের জন্য সম্পাদক মাহমুদুর রহমান-এর মুক্তি সময়ের দাবী
——মুকতাবিস-উন-নুর

সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক পূন্যভুমি পত্রিকার সম্পাদক মুকতাবিস-উন-নুর বলেছেন, দেশ-জাতির কল্যানে ও স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় দৈনিক আমার দেশ একটি উজ্জ্বল নক্ষত্র। আর পত্রিকার কারারুদ্ধ মজলুম সম্পাদক মাহমুদুর রহমান একটি প্রেরনার নাম। সত্য প্রকাশে যুগ যুগ ধরে আদর্শবান সাহসী কলম সৈনিকেরা ক্ষমতাসীনদের রোষানলে পড়ে লাঞ্চিত হয়েছেন। সাংবাদিকতার জগতে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রামে সাহসী কলম যোদ্ধা মাহমুদুর রহমান যে ত্যাগ স্বীকার করে যাচ্ছেন এর সুফল জাতি একদিন না একদিন ভোগ করবেই। গনত্রন্ত্র ও মুক্ত সংবাদপত্রের জন্য সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি সময়ের অপরিহার্য দাবী। কোন গণমাধ্যকে বন্ধ করে দেয়া এবং সম্পাদককে গেফতার করে রিমান্ডের নামে নির্যাতন ও কারারুদ্ধ করে রাখা গনতন্ত্রের জন্য অশনি সংকেত।
তিনি গতকাল বুধবার দৈনিক আমার দেশ পত্রিকার ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সিলেট পাঠকমেলা ঘোষিত ২দিনব্যাপী কর্মসুচীর শেষ দিনে আমার দেশ পাঠকমেলা সিলেট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের কনফারেন্স হলে আমার দেশ পাঠকমেলা সিলেট-এর সভাপতি ডা: হোসাইন আহমদ-এর সভাপতিত্বে এবং সেক্রেটারী এমজেএইচ জামিল ও সহ-সেক্রেটারী সুলায়মান আল মাহমুদ-এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৈনিক সিলেট সুরমা‘র নির্বাহী সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী দিপু, দৈনিক সিলেটের ডাক-এর সাহিত্য সম্পাদক ও সিলেট প্রেসক্লাব-এর পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবি এডভোকেট আব্দুল মুকিত অপি, বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর সাধারন সম্পাদক আলহাজ্ব মাওলানা এমরান আলম।
সিলেট পাঠকমেলার সদস্য হাফেজ আব্দুুল আহাদ-এর কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সুচীত আলোচনা সভায় বক্তব্য রাখেন পাঠকমেলার সমাজকল্যান সম্পাদক ও তরুন সমাজ সেবক জাহেদ আহমদ তালুকদার, সাপ্তাহিক অপূর্ব সিলেট ও নিউজচেম্বার টুয়েন্টিফোর ডট কম সম্পাদক তাওহীদুল ইসলাম, দৈনিক বিজয়ের কন্ঠ নির্বাহী সম্পাদক লুৎফুর রহমান তোফায়েল, সিলেট বিভাগ যুব পদকপ্রাপ্ত ফোরাম-এর সাংগঠনিক সম্পাদক আলী আহসান হাবীব, দৈনিক সিলেট সুরমার ফটো সাংবাদিক এইচ এম শহীদুল ইসলাম তালুকদার, আমার দেশ পাঠকমেলা সুনামগঞ্জ জেলা শাখার সদস্য সচিব ইয়াহইয়া আহমদ মারুফ, ছাত্রদল নেতা ওমর মাহবুব ও রাসেল চৌধুরী, পাঠকমেলার সদস্য নাজমুল হক চৌধুরী, শামছুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভা শেষে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি ও সুস্থতা এবং দেশ-জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট আলেমে দ্বীন আলহাজ্ব মাওলানা এমরান আলম।
নেতৃবৃন্দ বলেন, পত্রিকার ছাপাখানা বন্ধ করে শত শত সংবাদকর্মী ও এর সাথে সংশ্লিষ্ট হাজার হাজার কর্মকর্তাদের বেকারত্বের দিকে ঠেলে দেয়া কোন গনতান্ত্রিক সরকারের কাজ হতে পারে না। বিরোধী মতের পত্রিকা ছাড়া গনতন্ত্র সুসংগহত হতে পারে না। মাহমুদুর রহমান বিগত দিনে দেশের গুরুত্বপুর্ন সেক্টরে অত্যন্ত সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। শেষ জীবন এসে দেশ ও জাতির কল্যানে সত্যের পক্ষে কলম ধরায় তাঁর উপর এমন নিপীড়ন ও লাঞ্চনা কোন দেশপ্রেমিক জনতা মেনে নিতে পারে না। গনতান্ত্রিক শাসন নিশ্চিত করার বৃহত্তর স্বার্থেই গনমাধ্যমের কন্ঠরোধ করার মানসিকতা পরিহার করে সরকারের উচিত আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তি দিয়ে পত্রিকার ছাপাখানা খুলে দেয়া।