গোগালীছড়া নদীকে ‘বদ্ধ জলমহাল’ দেখিয়ে ইজারা!

বাপা ও এলাকাবাসীর প্রতিবাদী মানববন্ধন পালন

IMG_4579সুরমা টাইমস ডেস্কঃ গোগালীছড়া নদীকে ‘বদ্ধ জলমহাল’ দেখিয়ে ইজারা দেওয়ার প্রতিবাদে এবং নদীখেকোদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও এলাকাবাসীর ব্যানারে গত সোমবার বিকেলে মৌলভীবাজারের কুলাউড়া-জুড়ী সড়কে নদীর ওপর স্থাপিত আছুরিঘাট সেতুতে প্রতিবাদী মানববন্ধন পালন করা হয়েছে। বিকেল চারটার দিকে মানববন্ধন শুরু হয়। এতে নদী তীরবর্তী কুলাউড়া উপজেলার জয়চন্ডী ও ভূকশিমইল ইউনিয়ন এবং জুড়ীউপজেলার জায়ফরনগর ইউনিয়নের বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক লোক মিছিল নিয়ে এসে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচীতে অংশ নেয় ।
মানববন্ধন চলাকালে জুড়ীর শাহপুর গ্রামের প্রবীণ বাসিন্দা শফিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন, বাপার সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম কিম, বাপার সদস্য রফিকুল ইসলাম টিপু, আলমগির আলম শাহান, স্থানীয় মোস্তাকীম হোসেন, তুলা মিয়া, শেখরুল ইসলাম, হাসান মাহমুদ প্রমুখ।
বক্তারা বলেন, মৌলভীবাজারের কুলাউড়া ও জুড়ী উপজেলার বিভিন্ন এলাকা দিয়ে প্রবাহিত গোগালীছড়া নদীকে প্রশাসনের কর্মকর্তারা বদ্ধ জলমহাল দেখিয়ে একটি মৎস্যজীবী সমিতিকে ইজারা দিয়েছেন। এতে এসব এলাকার ২০ হাজার একর জমিতে বোরো আবাদ ব্যাহত হবে। বক্তারা এক সপ্তাহের মধ্যে নদীটিকে বদ্ধ জলমহালের নথি থেকে বাদ দেওয়া, এর ইজারা বাতিল ও দায়ী ব্যাক্তিদের চিহ্নিত করে শাস্তি প্রদানের দাবি জানান । অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচীর মাধ্যমে দাবি আদায় করা হবে বলে হুঁশিয়ারি করা হয়।