আবারও হকারদের দখলে ফুটপাত

footpathসুরমা টাইমস রিপোর্টঃ আবারও সিলেট নগরীর ফুটপাত হকারদের দখলে চলে গেছে । নগরীর গুরুত্বপূর্ণ সড়কের দুই পাশের ফুটপাত দখল করে জমজমাট ব্যবসা করছে হকাররা। সিটি নির্বাচনে জয়ী হয়ে গত বছরের ১৮ সেপ্টেম্বর আরিফুল হক চৌধুরী মেয়রের দায়িত্ব গ্রহনের পর হকারদের কাছ থেকে ফুটপাত মুক্ত করে নগরবাসীর কাছে প্রশংসিত হন। কিন্তু বছর না ঘুরতেই ভিন্ন রূপ ধারন করেছে নগরী। সময়ের সাথে সাথে শিথিল হতে থাকে ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ অভিযান। সেই ফুটপাত আবার বেদখল হয়ে পড়ায়, ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নগরবাসী। কেবল রমজানের ঈদ উপলক্ষে ভাসমান হকারদের ফুটপাতে ব্যবসা করার সুযোগ দেওয়া হয়েছিল বলে জানিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।
কিন্তু নগরী ঘূরে দেখা যায়, নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, জেল রোড, সিটি পয়েন্ট, সুরমা পয়েন্ট, চৌহাট্টা হতে এম এ জি ওসমানি মেডিক্যাল, কিনব্রিজ মুখ, উত্তর আম্বরখানা এয়ারপোর্ট রোড থেকে আম্বরখানা পয়েন্ট, সুবিদবাজার এলাকার ফুটপাত এখন পুরোপুরি চলে গেছে ভাসমান ব্যবসায়ীদের দখলে। আর অবৈধ ভাবে বিদ্যুৎও ব্যবহার করছে এসব হকাররা।
হকারদের কাছে অবৈধ বিদ্যুৎ ব্যবহারের কথা জানতে চাইলে, কয়েকজন হকার বলে তারা জেনারেটরের বিদ্যুৎ ব্যবহার করে, সরকারি কোন বিদ্যুৎ ব্যবহার করে না। তারা আরো জানান, হকারদের সুবিধার জন্য এক দল লোক বিভিন্ন এলাকায় জেনারেটর ব্যবসায় জড়িয়ে গেছেন। গড়ে উঠেছে জেনারেটর দ্বারা বিদ্যুত সর্বরাহের ব্যবসা। কিন্তু বাস্তবে দেখা যায়, তারা বিদ্যুতের লাইন থেকেই সংযোগ নিয়েছেন।
নগরীর রাস্তার দু-পাশে হকাররা কাপড়চোপড়, জুতা, সিডি, ভিসিডি-ডিভিডি, সব্জি, ফলমূল, প্রসাধন সামগ্রীসহ নানা ধরনের পসরা বসিয়েছে। বন্দর বাজার এলাকায় সন্ধ্যার পর হতে ফুটপাত ছেড়ে বন্দরবাজারের প্রধান সড়কের অর্ধেকটা দখল হয়ে যায় সব্জি ও বিভিন্ন ব্যবসায়ীদের কাছে।
সচেতন নগরবাসীদের অভিযোগ, পুনরায় ফুটপাত বেদখল হয়ে পড়ায় পথচারীদের হাঁটাচলার পথ রুদ্ধ হয়েছে। হকাররা ফুটপাত ছাড়াও মূল সড়ক দখল করে ব্যবসা চালানোয় দিন দিন সিলেট নগরে যানজট অধিক মাত্রায় বেড়ে গেছে। শুক্রবার ছাড়া চৌহাট্টা হতে ওসমানি মেডিক্যাল পর্যন্ত সন্ধ্যার পর যে যানজট সৃষ্টি হয় তাতে অনেক মুমুর্ষ রোগীর রাস্তার যানজটে প্রাণহানীর আশংকাও থাকে।
বন্দরবাজার থেকে আম্বরখানামুখী সিএনজিচালক দীন ইসলাম জানান, হকাররা ফুটপাত এবং মূল সড়ক দখল করে ব্যবসা করায় পথচারীরা অনেক সময় সড়কের মধ্য দিয়ে চলাচল করতে বাধ্য হন। সৃষ্টি হয় যানজটের এতে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বসে থাকতে হয়। জিন্দাবাজার এলাকার ব্যবসায়ী নিশু দাশ বলেন, যে কারণেই হোক ফুটপাতে পুনরায় হকারদের পুনর্বাসন করা ঠিক হয়নি।
নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা পর্যন্ত ভাসমান কয়েক জন হকারদের সাথে আলাপ করলে জানা যায়, পুলিশ প্রশাসন, ব্যবসায়ী সমিতি, মার্কেট সমিতির লোকজন বাধা দিলে তারা স্থান ত্যাগ করতে হয়। তাদের নির্দিষ্ট কোন স্থান না পেলে ভাসমান অবস্থাতেই ফুটপাত কিংবা সড়কে ব্যবসা করতে হচ্ছে।