মেয়েদের সাইবার নিরাপত্তা বিষয়ে সরকারি কলেজে সেমিনার

Cyber Nirapotta - Sunamganj 8.9.14 সুনামগঞ্জ: সাইবার নিরাপত্তা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ব্যবহারে মেয়েদের সচেতনতা বৃদ্ধি বিষয়ে সুনামগঞ্জ সরকারি কলেজে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় কলেজ মিলনায়তনে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে ও ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মেজর ছয়ফুল কবীর চৌধুরীর সভাপতিত্বে সেমিনারপূর্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) ড. আহমেদ উল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে ড. আহমেদ উল্লাহ বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবস্থা, আইন, নেটওয়ার্ক, সাইবার অপরাধের ঝুঁকি ও কম্পিউটার নিরাপত্তার বিষয়ে ছাত্রছাত্রীদের সচেতন হতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ মহিবুল ইসলাম বলেন, বর্তমান যুগ প্রযুক্তির যুগ। সবাইকে প্রযুক্তির সঠিক ব্যবহার জানতে হবে এবং সাইবার ক্রাইম ও এর নিরাপত্তার ব্যাপারে সচেতন হতে হবে। সভাপতির বক্তব্যে প্রফেসর ছয়ফুল কবীর বলেন, ছুরি দিয়ে যেমন আম-কলা কাঁটা যায়, একইভাবে মানুষকে খুনও করা যায়। এক্ষেত্রে কে কোন ধরনের ব্যবহার করবে সেটা তার ওপর নির্ভর করে। তথ্যপ্রযুক্তিকেও ভাল ও খারাপ- দু’কাজেই ব্যবহার করা যায়। সবাইকে তথ্যপ্রযুক্তির ভাল দিকটাই বেছে নিতে হবে।
আলোচনা সভা পরিচালনা করেন, সুনামগঞ্জ সরকারি কলেজের সহকারি অধ্যাপক মো. জাকির হোসেন।আলোচনার পর সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার পরিচালনা করেন, ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের ডাইরেক্টর (অপারেশন্স) তানভির হাসান জোহা এবং ডাইরেক্টর আতিকুল ইসলাম খান।
তারা বলেন, সমাজে তথ্যপ্রযুক্তির দ্রুত বাস্তবায়ন এবং বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহার বৃদ্ধির সাথে অনেক ক্ষেত্রেই এর ব্যবহারে ও প্রয়োগে বিঘ্ন সৃষ্টি করা হয়। তাই বিশেষ করে এসব ক্ষেত্রে মেয়েদেরকে বিশেষভাবে সচেতনতা অবলম্বন করতে হবে।
সেমিনারে বক্তারা আরো বলেন, ব্যক্তিগত তথ্য বা ছবি অপরিচিত কাউকে দেয়ার সময় সতর্ক থাকতে হবে।! অনলাইনে পরিচয় হয়েছে এমন কারো সাথে দেখা করা যাবে না, প্রয়োজনে অভিভাবকে জানাতে হবে। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে জটিল পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির সুব্যবহার নিশ্চিত করতে হবে।