নূর হোসেনকে বিশেষ ব্যবস্থায় ফেরত দেবে ভারত

nurসুরমা টাইমস ডেস্কঃ নারায়ণগঞ্জের সাত খুনের মামলায় প্রধান আসামি নূর হোসেনকে বিশেষ ব্যবস্থায় বাংলাদেশের হাতে তুলে দেয়া হবে। এ ব্যাপারে নয়াদিল্লির চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র ইতিমধ্যেই ঢাকা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হয়েছে।
মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক শেষে এ কথা জানান কমিটির সভাপতি টিপু মুন্সী।
এর আগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছিলেন, দু’দেশের মধ্যে বন্দি প্রত্যর্পণ চুক্তির আওতায় নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে সরকার।
নূর হোসেনকে ফিরিয়ে আনার প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শেষ হতে কতদিন লাগবে- এমন প্রশ্নের জবাবে সংসদীয় কমিটির সভাপতি বলেন, খুব শিগগিরই আনা হবে। সুনির্দিষ্ট সময় এখনও বলা যাচ্ছে না। বিশেষ বিবেচনায় ভারত এ সিদ্ধান্ত নিয়েছে। তারা নূর হোসেনের গ্রেফতারি পরোয়ানা (ওয়ারেন্ট অর্ডার) চেয়েছিল। পরোয়ানাসহ অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্র নয়াদিল্লিতে পাঠিয়ে দেয়া হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তুতির কাজ শেষ করা হয়েছে।
গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে সাতজন অপহৃত ও খুন হওয়ার পর সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি কাউন্সিলর নূর হোসেন ভারতে পালিয়ে যান। কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাত হত্যাকান্ডের দেড় মাস পর ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার হন তিনি। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে নূর হোসেনের গ্রেফতার ও তাকে হস্তান্তরের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে ভারতীয় কর্তৃপক্ষকে চিঠি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।
মঙ্গলবার সংসদীয় কমিটির বৈঠক শেষে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে টিপু মুন্সী জানান, কমিটির বৈঠকে নূর হোসেনকে ফিরিয়ে আনার বিষয়টি আলোচনা হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ভারতের পক্ষ থেকে যেসব কাগজপত্র চাওয়া হয়েছে, বাংলাদেশ তার সবকিছুই পাঠিয়ে দিয়েছে। খুব শিগগির নূর হোসেনকে ফিরিয়ে আনা সম্ভব হবে।
কমিটির সভাপতি টিপু মুন্সীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- কমিটির সদস্য শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং কামরুন নাহার চৌধুরী।