ধ্রুবতারা বের হয়েছে

Dhrubu Tara Prochchodশাহপরান সাহিত্য-সাংস্কৃতিক সংসদ, সিলেট এর ত্রৈমাসিক প্রকাশনা সাহিত্য পত্রিকা ধ্রুবতারা’র উদ্বোধনী সংখ্যা সম্প্রতি প্রকাশিত হয়েছে। এ সংখ্যায় সমসাময়িক বিভিন্ন বিষয়ে ১০টি প্রবন্ধ-নিবন্ধ, ২টি ফিচার, ২টি রম্য রচনা ও ৫টি ছোটগল্প ছাড়াও রয়েছে নবীন-প্রবীন কবি ও ছড়াকারদের লেখা কবিতা-ছড়াসহ নানা আকর্ষণীয় বিষয়। ৪ রঙের নজরকাড়া প্রচ্ছদসহ ম্যাগাজিন সাইজের ৮ ফর্মার এ সাময়িকীটি পাঠক-পাঠিকা ও সুধীজনের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।
ধ্রুবতারা’র চলতি সংখ্যায় ‘বর্তমান বিশ্ব পরিস্থিতিতে মুসলমানদের ঈদ উৎসব’ শীর্ষক প্রধান রচনা লিখেছেন শাহপরান সাহিত্য-সাংস্কৃতিক সংসদের সভাপতি কলাম লেখক আবু মালিহা। ইসরাঈল ও ফিলিস্তিন ইস্যু নিয়ে লিখেছেন লিয়াকত আলী ও তোফায়েল আহমেদ। এছাড়াও প্রবন্ধ লিখেছেন মুহাম্মদ হাবীবুল্লাহ, মোহাম্মদ এহসান উদ্দিন, মো: আবদুল লতিফ, মাজহারুল ইসলাম জয়নাল, মো: দেলোয়ার হোসেন, লুকমান হাকিম ও মাহবুবুর রহমান এরশাদ। রম্য রচনা লিখেছেন কলামিস্ট ও ব্যাংকার মো: মাহমুদুর রহমান এবং এমকে আলম। সাময়িকীতে মোট ৫টি ছোট গল্প স্থান পেয়েছে। গল্প লেখকদের তালিকায় রয়েছেন কামরুল আলম, দীপঙ্কর বেরা, অনিক রায় শুভ, দেলওয়ার আহমদ মাছুম, আহমেদ রউফ। কবিতা লিখেছেন নিউইয়র্ক থেকে প্রবাসী কবি ফকির ইলিয়াস, কবি মনসুর আজিজ, মামুন সুলতান, আমির আসহাব, আজিম আকাশ প্রমুখ। ছড়াকারদের তালিকায় আছেন বিশিষ্ট শিশু সাহিত্যিক ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর, খ্যাতিমান ছড়াশিল্পী জুলফিকার শাহাদাৎ, ছড়াকর্ম সম্পাদক লোকমান আহম্মদ আপন, নূর নবী বেলাল, মাজেদুল হক চৌধুরী, লুৎফুর রহমান তোফায়েল, সুমাইয়া বরকত উল্লাহ, জাহিদ জাবের, মহসিন আহমদ প্রমুখ। এছাড়া সিলেটের ক্বীন ব্রীজ নিয়ে ফটো ফিচার তৈরি করেছেন তোফায়েল আহমদ।
ধ্রুবতারা সম্পাদনা করেছেন শাহপরান সাহিত্য-সাংস্কৃতিক সংসদ, সিলেট এর সাধারণ সম্পাদক কামরুল আলম। দৃষ্টিনন্দন এ সাময়িকীটির মূল্য রাখা হয়েছে মাত্র ২৫ টাকা। পাওয়া যাচ্ছে সিলেটের অভিজাত লাইব্রেরি ও বুকস্টলসমূহে। এছাড়াও ঘরে বসে ধ্রুবতারা পেতে চাইলে যোগাযোগ করতে পারেন ০১৭২৩৭৪২৮৪০ এই নাম্বারে। বিজ্ঞপ্তি।