ইতালির পালেরমো মেয়রের সাথে নোবেল বিজয়ী ডঃ ইউনূসএর বৈঠক

Dr yunus picইতালি প্রতিনিধিঃ পালেরমোর পৌর মেয়র অরলান্দ এর আমন্ত্রণে ২০০৬ সালে দারিদ্র নিরসনের অনন্য মডেলের জনক হিসাবে বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী নোবেল পুরষ্কারে ভূষিত ডঃ মুহাম্মদ ইউনূস এর বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে পালেরমো শহরের একটি ঐতিহ্যবাহী রাজ বাড়ি ভিল্লা নিস্সেমিতে এসে উপস্তিত হন। এসময় তাকে পৌর মেয়র অরলান্দ পালেরমো পৌরসভার উপদেষ্টা পরিষদের সভাপতি আদম, সহ সভাপতি ডালিয়া আক্তার সুমি ও উপদেষ্টা পরিষদের সদস্য আল আমিন ও মোঃ আনোয়ার তাকে বরণ করেন। তারপর তিনি মেয়র ও উপদেষ্টা মন্ডলীর সাথে মেয়র অফিস ২৫ মিনিট বৈঠক করেন।
বৈঠক শেষে তিনি পালেরমো তে বসবাসরত বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট জনের সাথে এক সৌজন্য সাক্ষাত করেন এসময় তাকে করতালি ও ফুলের তোড়া দিয়ে কমিউনিটির লোকজন বরণ করেন।
উক্ত অনুষ্ঠানে উপস্তিত ছিলেন পালেরমো বিএনপির সভাপতি আনোয়ার হুসেন ভুঁইয়া, যুবদলের সভাপতি আকবর হুসেন মাসুদ আকন, পালেরমো আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক সিকান্দার মিয়া, বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমোর সাধারণ সম্পাদক পারভেজ চৌধুরী ও যুগ্ম সাধারণ সম্পাদক সেবুল মিয়া তাছাড়াও পালেরমো বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্তিত ছিলেন।
পালেরমোর পৌর মেয়র জানান বর্তমানে পালেরমোতে পাঁচ হাজার এর ও বেশি বাংলাদেশী বসবাস করছে যা অতীতের যে কোন বিদেসী দেশের থেকে বেশি কিন্তু সিসিলির প্রায় ৪৫ শতাংশ মানুষ বেকারত্বের অভিশাপে ভোগছে এ সমস্যা নিরসনে তিনি ডঃ মুহাম্মদ ইউনূস এর নারী ও তরুণদের ক্ষুদ্রঋন পদ্ধতির মাধ্যমে নিজেকে সাবলম্বী করে তোলার প্রকল্পটি পালেরমো সহ পুরো সিসিলিতে বস্তবায়নের প্রস্তাব জানান। এছারা মাফিয়া থেকে বাজেয়াপ্ত সম্পদের পরিকল্পিত ব্যবহারের পরামর্শ চান। মুহাম্মদ ইউনূস এই প্রকল্পের সাথে কাজ করার ইচ্ছা ও দ্রুত বস্তবায়নের জন্য তার পূর্ণ সমর্থন রয়েছে বলে জানান। অনুষ্ঠানে উপস্তিত তরুণদের উদ্দেশে ড. ইউনূস বলেন তোমাদের পরিকল্পনাকারী হতে হবে তোমরা কেন কাজের অনুসন্ধান করবে, তোমরা অন্যের জন্য কর্ম সংস্থান তৈরী করবে।