“মুক্ত ফিলিস্তিন চাই” শ্লোগানে রোমের রাজপথ প্রকম্পিত

rome palestine rome palestine2নাজমুল হোসেন,ইতালি থেকেঃ ইসলাম শান্তির ধর্ম আর এই ধর্মের প্রতি আঘাত করা হচ্ছে প্রতিনিয়ত। বর্তমানে ফিলিস্তিনের গাজা’য় শিশু-নারী সহ সাধারণ মুসলমানের উপর অমানবিক নির্যতন ও হত্যার প্রতিবাদে ইতালীর রোমে পিয়াচ্ছা ভিত্তোরিও’তে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। “মুক্ত ফিলিস্তিন চাই” শ্লোগানে রোমের রাজপথ প্রকম্পিত করে সমাবেশে হাজার হাজার সাধারণ জনগন পিয়াচ্ছা ভিত্তোরিও পার্ক থেকে পর্তা মাজ্জোরে হয়ে প্রদক্ষীন করে বিভিন্ন সড়ক।

এসময় ইতালীয়ান বিভিন্ন সংগঠন সহ বাংলা-ইতালীয়া এবং বাংলা কমিউনিটির নেতৃবৃন্দ ও ইতালীতে বসবাসরত নানান ধর্ম-বর্ণের মানুষ সমাবেশে অংশগ্রহণ করে। বাংলা-ইতালীয়ার প্রেসিডেন্ট এমএম হক রাজু বলেন, গাজা’য় নির্মম অত্যাচারের প্রতিবাদ করতে কাউকে মুসলমান হতে হয় না;শুধু মনুষ্যস্ত থাকাই যথেষ্ট আর তারই প্রমান আজকের এই হাজার হাজার মানুষের বিক্ষোভ সমাবেশ।
গত ১৭ দিনের সহিংসতায় কমপক্ষে ৭৪০ জন ফিলিস্তিনি হত্যাকান্ডের শিকার হয়েছে আর এই হত্যাকান্ডের সাধারণ নাগরিকদের তিন ভাগের এক ভাগই শিশু। যা প্রতি ঘণ্টায় এক ফিলিস্তিনি শিশু ইসরাইলি আগ্রাসনের শিকার হচ্ছে। অথচ বিশ্বের কোন মহল এখনো এর বিরুদ্ধে যুদ্ধ বিরতির সুস্পষ্ট প্রদক্ষেপ নেয়নি; আর তা একজন মানুষ হিসাবে মেনে নিতে পারছিনা বলেন একজন বিক্ষোভকারী।
উল্লেখ্য টানা তিন সপ্তাহ ধরে ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর হামলাকে কেন্দ্র করে ইউরোপের বেশ কয়েকটি দেশে ইহুদিবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ইতালি সহ ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডে তা সহিংস আকার ধারণ করে।