সিলেটের প্রাণ সুরমা কুশিয়ারাকে বাঁচিয়ে রাখতে হবে

সুরমা নদীতে সিলেট লেখক ফোরাম’র সাহিত্য আড্ডায় বক্তারা

SURMA NODI LEKHOK FORUM‘সুরমা নদীর তীরে, আমার ঠিকানারে, বাবা শাহজালালর দেশ ছিলট ভুমিরে, বাবা শাহপরানর দেশ ছিলট ভুমিরে’ বিটিভির শিল্পী সৌরভ সোহেলের গগণবিদারী কন্ঠে গাওয়া এ গানের মাধ্যমে শুরু হয় সিলেটের প্রাণ সুরমা নদীতে সিলেট লেখক ফোরাম’র সাহিত্য আড্ডা সাংস্কৃতিক অনুষ্ঠান ও বার্ষিক নৌভ্রমন। শেকড়ের সন্ধানে অভিযাত্রার অংশ হিসেবে ফোরাম’র প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঢাকার বইপত্র প্রকাশনের কর্ণধার লেখক গবেষক ও খ্যাতিমান প্রকাশক মাহবুবুর রহমান বাবু। তিনি তাঁর বক্তব্যে বলেন, কালের স্বাক্ষী সুরমা নদীকে কেন্দ্র করে লেখা অনেক অনেক গান কবিতা ছড়া প্রবন্ধ নাটক গল্প উপন্যাস আমাদের বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করেছে। এমন ঐতিহাসিক জায়গাকে সাহিত্য আড্ডার জন্য বেছে নিয়ে সিলেট লেখক ফোরাম সত্যিই শেকড়ের সন্ধানে সফল অভিযাত্রা সম্পন্ন করলেন। তিনি সিলেট লেখক ফোরামের দাবীর প্রতি একাত্বতা পোষন করে আরও বলেন, আমাদের অস্তিত্বের স্বার্থেই সিলেটের প্রাণ সুরমা কুশিয়ারাকে বাঁচিয়ে রাখতে হবে।
অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী। তিনি বলেন, টিপাইমুখ বাঁধের মাধ্যমে সিলেট বিভাগকে মরুভুমিতে পরিণত করার ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে রুখে না দিলে আমাদের অস্তিত্ব রক্ষা কঠিন হয়ে দাঁড়াবে।
ফোরামের কার্যনির্বাহী পরিষদ সদস্য লেখক সাংবাদিক কাজী মোঃ শফিকুল ইসলামের সঞ্চালনায় শুরুতেই অনুষ্ঠান উদ্বোধন করেন ফোরাম’র উপদেষ্টা ও হযরত বেলাল (রা:) হাফিজিয়া দাখিল মাদরাসার প্রতিষ্ঠাতা হাজী জবান আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও বিশ্বনাথ শাখা ব্যবস্থাপক মোঃ আবুল খায়ের, শেখ ফজিলাতুন নেছা মহিলা ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আহমদ আলী হেলালী, লেখক ও প্রকাশক মাহবুবুর রহমান বাবুর সহধর্মিনী মাহমুদা আক্তার সীমা।
শুভেচ্ছা বক্তব্য রাখেন, ফোরামের সিনিয়র সহ সভাপতি লেখক সাংবাদিক এডভোকেট জিয়াউর রহিম শাহিন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইসলামিক টিভি সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আমিনুল ইসলাম, সিলেট ইয়াং স্টার এর সাধারন সম্পাদক মোঃ এমদাদুল হক, সংস্কৃতি কর্মী মেহরাব মাহবুব কাব্য, ফোরামের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. ফখর উদ্দিন, রূপা মিয়া প্রমূখ।
অনুষ্ঠানে সুরমা নদীর গান পরিবেশন করেন বিটিভির তালিকাভুক্ত শিল্পী সৌরভ সোহেল, কবি ও শিল্পী নজরুল ইসলাম রানা, শিল্পী ইউসুফ আহমদ, মিশু চৌধুরী, আইনুল হক, আলম হোসেন বেলাল প্রমূখ।

‘প্রেস বিজ্ঞপ্তি’