ওসমানীতে অপ্রীতিকর ঘটনা : উচ্চ পর্যায়ের তদন্ত : দোষীদের শাস্তির আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার

nurses of osmani2এন এইচ শিপুঃ সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক ও ইন্টার্ন নার্সদের মধ্যে অপ্রীতিকর ঘটনার তদন্তে করেছে ঢাকা থেকে আসা উচ্চ পর্যায়ের একটি তদন্ত কমিটি। দোষীদের শাস্তির আশ্বাসের প্রেক্ষিতে ইন্টার্ন নার্সরা তাদের ধর্মঘট প্রত্যাহার করেছেন। ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মুর্শেদ আহমদ চৌধুরী জানান, তদন্ত দল তাদের কাজ করেছেন। তাদের প্রতিবেদনের বিত্তিতে দোষীদের শাস্তি দেওয়া হবে।
এদিকে তিন সদস্যের তদন্ত কমিটি গতকাল রাত পর্যন্ত তাদের তদন্ত কাজ চালিয়েছেন। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২ টা থেকে রাত পর্যন্ত তারা ঘটনার সাথে সংশ্লিষ্ট ও প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনেন। পৃথক বৈঠক করেন হাসপাতাল কর্তৃপক্ষ এবং ইন্টার্ন চিকিৎসক ও নার্সদের সাথে। তদন্তকারী এ দলের নেতৃত্বে দেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ সচিব মনিরুল ইসলাম। তার সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা অধিদপ্তরের পরিচালক তাসলিমা খাতুন ও স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার তরফদার ছিলেন। তদন্ত কমিটি ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট প্রকাশ ও দোষীদের শাস্তির ব্যাপারে শিক্ষার্থীদের আশ্বাস দেন। তাদের আশ্বাসের প্রেক্ষিতে শিক্ষার্থীরা ধর্মঘট প্রত্যাহার করে ক্লাস ও পরীক্ষায় অংশ Sylhet Nursesনেয়ার ঘোষণা দেন। তবে তদন্ত প্রতিবেদন প্রকাশ ও দোষীদের শাস্তি না দেওয়া পর্যন্ত হাসপাতালে সেবাদান থেকে বিরত থাকার ঘোষণা দেন ইন্টার্ন নার্সরা। এদিকে তদন্ত চলাকালে চতুর্থ দিনের মতো বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে সিলেট নার্সিং কলেজের শিক্ষার্থীরা কলেজের সামনে অবস্থান ধর্মঘট শুরু করেন। শিক্ষানবিশ চিকিৎসকদের শাস্তির দাবিতে তারা বিভিন্ন রকমের প্লেকার্ড নিয়ে অবস্থান ধর্মঘট পালন করছেন। গতকালও তারা ক্লাস-পরীক্ষা এবং হাসপাতালে সেবাদান থেকে বিরত থাকেন। এরআগে ইন্টার্ন ব্রাদারকে মরধরকারী ইন্টার্ন চিকিৎসকদের শাস্তিনা হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দিন ইন্টার্ন নার্স-ব্রাদাররা। গতকাল সকাল থেকে যথারীতি তারা সিলেট নার্সিং কলেজের সামনে কালো ব্যাজ ধারণ করে অবস্তান কর্মসূচি পালন করেন। এদিকে অচলাবন্থা নিরসনে বুধবার দুপুরে ওসমানী মেডিকেল কলেজ, নার্সিং কলেজ ও বিএমএ নেতৃবৃন্দ আন্দোলনকারী সঙ্গে বৈঠক করে ব্যর্থ হন। উদ্ভুত পরিস্টিতিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বিএমএ’র একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ করার পর গতকাল সরকারের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তাদের তদন্ত শেষ করেন।
অপরদিকে সিলেটে ওই ঘটনায় সারাদেশে নার্সদের মধ্যে ক্ষোভ দেখাদেয়।
উলে¬খ্য গত রবিবার রাতে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে কথা কাটাকাটির জের ধরে ইন্টার্ন নার্সদের উপর হামলা চালান ইন্টার্ন চিকিৎসকরা। এ ঘটনার জের ধরে সোমবার সকাল থেকে ইন্টার্ন নাসর্রা কর্মবিরতি পালন শুরু করেন।