দেনার দায় থেকে বাঁচতে শমসের আলী’র ‘অপহরণ নাটক’

Shomsher aliসুরমা টাইমস রিপোর্টঃ ক্ষুদ্র ব্যবসায়ী শমসের আলী ব্যবসা চালাতে গিয়ে দেনায় জড়িয়ে পড়েন। বিভিন্নজনের কাছ থেকে কয়েক লাখ টাকা দেনা করে দক্ষিণ সুরমা থেকে পালিয়ে সিলেট নগরীতে বসবাস করছিলেন ওই ব্যবসায়ী। পাওনাদারদের তাগাদার কারণে জন্ম দেন ‘অপহরণ’ নাটকের।
সিলেট মহানগর গোয়েন্দা পুলিশ শুক্রবার বিকেল ৩টায় গাজীপুরের জয়দেবপুর থেকে তাকে উদ্ধার করলে জট খোলে অপহরণ নাটকের। বেরিয়ে আসে আসল রহস্য, দেনার দায় থেকে বাঁচতে শমসের এ নাটকের জন্ম দেন।
সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জাবেদুর রহমান বলেন, ‘শমসের আলী দেনার দায় থেকে বাঁচতে আত্মগোপনে ছিলেন। কেউ তাকে অপহরণ করেনি। সে গাজীপুরে গিয়ে তার মোবাইল বিক্রি করে। ক্রেতা মোবাইল খুললে ট্র্যাকিংয়ে ধরা পড়ে অবস্থান। এর সূত্র ধরে শমসেরকে জয়দেবপুর থেকে উদ্ধার করা হয়েছে।’
গত ২০ এপ্রিল সকাল ১১টায় বড় ভাই রেজওয়ান আহমেদকে ফোন করেন শমসের জানান, কয়েকজন লোক তাকে চোখ বেঁধে মাইক্রোবাসে নিয়ে যাচ্ছে। এরপর থেকে তার ফোন বন্ধ পাওয়া যায়। শমসেরের বড় ভাই রেজওয়ান আহমদ ভাই নিখোঁজের ঘটনায় কোতোয়ালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।
এ ঘটনার তদন্তে নামে সিলেট মহানগর গোয়েন্দা পুলিশ। তারা নিখোঁজ শমসেরের মোবাইল ট্র্যাকিং করেন। প্রথম দিকে মোবাইল বন্ধ থাকায় তার কোনো হদিস পাওয়া যায়নি। নিখোঁজের প্রায় ১০ দিনের মাথায় মোবাইলের অবস্থান গাজীপুরে বলে নিশ্চিত হয় গোয়েন্দা পুলিশ। শুক্রবার গাজীপুরের জয়দেবপুর থানা এলাকার এক রাস্তা থেকে হাঁটাহাঁটিরত অবস্থায় পুলিশ তাকে আটক করে। শমসেরের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার রায়খাইল গ্রামে। তার বাবার নাম সিদ্দিক মিয়া।