লাইসেন্স পেলেন প্রথম সৌদি নারী পাইলট

Hanadi al Hindiসুরমা টাইমস রিপোর্টঃ এক নারী পাইলটকে প্রথমবারের মত আকাশে ওড়ার লাইসেন্স দিয়েছে সৌদি সরকার। হানাদি আল-হিনদি নামের ওই পাইলট কাজ করছেন কিংডম হোলডিং কম্পানিতে, যার মালিক হলেন স্বয়ং সৌদি প্রিন্স আলওয়ালিদ বিন তালাল। ৩৫ বছরের হিনাদি এখন কম্পানির ছোট আকারের এবং বিলাসবহুল বিমানগুলো চালাতে পারছেন। আরব নিউজের বরাত দিয়ে সংবাদ সংস্থা বিবিসি এ খবর জানিয়েছে।
তবে লাইসেন্সধারী পাইলট হওয়া সত্ত্বেও হিনদি এখন পর্যন্ত নিজ দেশে মানে সৌদি আরবে বিমান চালাতে পারেন না। যদিও প্রিন্সের সহায়তায় ওড়ার জন্য প্রয়োজনীয় সার্টিফিকেট তিনি পেয়েছেন। এ নিয়ে তার খুব কষ্ট। সৌদি গেজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে হিনদি বলেন, পাইলট হয়েছি অথচ নিজের দেশে বিমান চালাতে পারছি না, এটা সত্যিই খুব কষ্টকর ব্যাপার।
হিনদির বাবার স্বপ্ন ছিল সন্তানদের একজনকে পাইলট বানাবেন। বাবার স্বপ্ন পূরণ করতেই ২০০১ সালে জর্দানের মিডল ইস্ট একাডেমি অব এভিয়েশনে ভর্তি হন। এ ঘটনায় অবাক হয়ে গিয়েছিলেন সে প্রতিষ্ঠানের ম্যানেজাররা। তারা তখনই ফোন করেন তার বাবার কাছে। জানতে চান, সত্যিই তিনি মেয়েকে এরকম একটা পুরুষালি পেশায় আনতে চান কিনা। বাবার কাছ থেকে ইতিবাচক উত্তর পাওয়ার পরই তাকে ভর্তি করা হয়েছিল।
তবে যাই বলেন, হিনদি কিন্তু সত্যিই খুব ভাগ্যবতী। সৌদি আরবের মত দেশে যেখানে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয় না, সেখানে তিনি বিমান চালাচ্ছেন! এটা কিন্তু কম কথা নয়! সৌদি নারীরা তাদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য দীর্ঘদিন ধরে তীর্থের কাকের মত বসে আছেন। এ নিয়ে তারা দীর্ঘদিন ধরে আন্দোলনও করছেন। কিন্তু সরকার তার নীতিতে অটল রয়েছে।