আজ আফগান প্রেসিডেন্ট নির্বাচন

afghanistan-presidential-electionসুরমা টাইমস ডেস্কঃ আফগানিস্তানে আজ শনিবার প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচন উপলক্ষে সারা দেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে আফগানিস্তানের কয়েক লাখ ভোটার আজ ভোট দিতে যাবেন। এই প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে দেশটিতে। প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তৃতীয় দফায় আর প্রেসিডেন্ট হতে পারছেন না। ২০০১ সালে তালেবানের পতনের পর থেকে ক্ষমতায় আছেন হামিদ কারজাই ।
নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে কয়েক লাখ সৈন্য মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যেই নির্বাচন বানচালের হুমকি দিয়েছে তালেবানরা। নির্বাচনের মাত্র একদিন আগে শুক্রবার পুলিশের গুলিতে খ্যাতনামা জার্মান আলোকচিত্রী আনিয়া নিয়েড্রিংহৌস নিহত হয়েছেন এবং তার এক সহকর্মী কানাডার নারী সাংবাদিক ক্যাথি গ্যানন আহত হয়েছেন। এরা দুজনেই অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি’র সাংবাদিক। আফগানিস্তানের খোস্ত শহরে নির্বাচনী কর্মীদের সাথে গাড়ীতে করে যাবার সময় হঠাৎ করে এক পুলিশ কর্মকর্তা তাদের ওপর গুলি চালায়।
প্রত্যেকটি ভোট কেন্দ্রে ভোটাররা যেন নিশ্চিন্তে ভোট দিতে পারেন সে কারণে সারাদেশে প্রায় চার লাখের মতো পুলিশ ও সেনা সদস্য নিয়োজিত রয়েছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়। শুক্রবার দুপুর থেকে রাজধানীতে গাড়ি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সাংবাদিকদের প্রবেশেও কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।