সামর্থ্য ও সম্পদের প্রয়োগ করে পরিকল্পনা করলে উন্নয়ন সম্ভব

সঈদপুর বাজার মাদ্রাসায় অবহিতকরণ কর্মশালায় বক্তারা

Syedpur-Madrasa-Workshopপ্রেস বিজ্ঞপ্তিঃ বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার (বিডিএসসি) আয়োজিত কর্মশালায় বক্তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়নে নিজেদের সামর্থ্য ও সম্পদের যথাযথভাবে প্রয়োগ এবং পরিকল্পনা মাফিক উদ্যোগ গ্রহণ করে কাজ করতে হবে। বক্তারা শিক্ষার মানোন্নয়নসহ প্রাতিষ্ঠানিক উন্নয়নে স্থানীয় উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান জানান।

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সঈদপুর বাজার ফাজিল (ডিগ্রী) মাদ্রাসায় শেভরণ শিক্ষা কর্মসূচীর আওতায় বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার (বিডিএসসি)-এর উদ্যোগে গত (১ এপ্রিল) বুধবার দুপুরে প্রাতিষ্ঠানিক পর্যায়ে অবহিতকরণ কর্মশালায় বক্তারা একথা বলেন।
কর্মশালায় সভাপতিত্ব করেন সঈদপুর বাজার ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ আয়ুব আলী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডিএসসি’র টিম লিডার আব্দুন নুর। সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিডিএসসি’র প্রশিক্ষণ ও পরিবীক্ষণ কর্মকর্তা এসএমএ হাসনাত। বক্তব্য রাখেন ইউকে-বাংলা’র পরিচালক আকরম আলী। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাদ্রাসা ম্যানেজিং কমিটির সদস্য ফরিদ আলী, অভিভাবক সদস্য সৈয়দ আহমদ আলী, দাতা সদস্য সানোয়ার হোসেন খান, আলহাজ্ব লুৎফর রহমান, বিডিএসসি’র প্রকল্প কর্মকর্তা সাবিনা ইয়াসমিন ও আব্দুল্লা আল মামুন।
বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার (বিডিএসসি) আয়োজিত কর্মশালায় বক্তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির হার বৃদ্ধি ও ঝরে পড়া হ্রাস তথা শিক্ষার হার বৃদ্ধি করার দায়িত্ব অভিভাবক, জনপ্রতিনিধিবৃন্দ, স্থানীয় উদ্যোক্তাসহ সকলকেই নিতে হবে। এজন্য প্রতিযোগিতামূলক, আনন্দঘন ও শিক্ষা সহায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে।
কর্মশালায় স্থানীয় উদ্যোক্তা, ধর্মীয়নেতা, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, সঈদপুর বাজার ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষকবৃন্দ অংশ নেন।
উল্লেখ্য, বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার (বিডিএসসি) উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে শেভরণ বাংলাদেশ-এর আর্থিক সহায়তায় সিলেট ও হবিগঞ্জ জেলায় জালালাবাদ ও বিবিয়ানা গ্যাস ক্ষেত্রসংলগ্ন ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মানোন্নয়নে কাজ করছে। সিলেট অঞ্চলে স্কুলে ভর্তি ও নারী শিক্ষার হার বৃদ্ধি এবং ঝরে পড়া হ্রাস তথা শিক্ষার হার বৃদ্ধি, স্কুল উন্নয়নে স্থানীয় উদ্যোক্তাদের সম্পৃক্তকরণ, পঞ্চবার্ষিক টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যেই কর্মশালাটি আয়োজনটি আয়োজন করা হয়েছে।