বিশ্ব মূকাভিনয় দিবসে বাংলাদেশে র‌্যালির আয়োজন

GE DIGITAL CAMERAস্টাফ রিপোর্টারঃ ২২ মার্চ শনিবার ছিল বিশ্ব মূকাভিনয় দিবস। বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে বাংলাদেশেও র‌্যালির আয়োজন করা হয়। বাংলাদেশে অবস্থানরত ইন্টারন্যাশনাল মাইম এম্বাসেডর কাজী মশহুরুল হুদার উদ্যোগে এই বাংলাদেশ মূকাভিনয় দিবসে র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালিটি গতকাল ২২ মার্চ সকাল ১০টায় প্রথমে প্রেসক্লাবের সামনে অবস্থান করে। মূকাভিনয় শিল্পীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রদর্শনের মাধ্যমে র‌্যালিটি প্রেসক্লাব থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এসে শেষ হয়। সেখানে উন্মুক্ত মঞ্চে বিভিন্ন দলের মাইম প্রদর্শনী হবে।

র‌্যালিতে উপস্থিত ছিলেন দি আমেরিকান নিও মাইম অ্যান্ড মুভমেন্টের প্রতিষ্ঠাতা প্রখ্যাত আন্তর্জাতিক মূকাভিনেতা মশহুরুল হুদা, দেশের বর্তমান সময়ের আলোচিত মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সভাপতি জাহিদ রিপন, রাজ প্রমুখ। বাংলাদেশ হুদা মাইম ক্লাব, স্বপ্নদল, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন, মাইম আর্ট, জ্যান্টেলম্যান পেন্টমাইম স্বপ্নদল, নারায়ান গঞ্জের শ্রুতি সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন দলের কর্মীরা ব্যানার, ফেস্টুন, নিয়ে এই র‌্যালিতে অংশগ্রহণ করে। অনেকে আবার র‌্যালিতে অংশগ্রহণ করেছিলেন মুখুশ পরে ও মূকাভিনয়ের সাজে। র‌্যালিটি ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টিএসসিতে গিয়ে থামে। টিএসসিতে বিভিন্ন দলের কর্মীরা উন্মুক্ত মঞ্চে মূকাভিনয় প্রদর্শন করে। বলেন, এ বিষয়ে বাংলাদেশ হুদা মাইম ক্লাবের পাবলিক রিলেশন অফিসার সোহাগ আশরাফ জানান, এ বছর প্রথম সবাইকে নিয়ে আমাদের এ আয়োজন। যেহেতু আমরা একজন বিখ্যাত মূকাভিনেতাকে এ বছর কাছে পেয়েছি তাই তাকে নিয়ে আমরা এবারের মাইম ডে উদযাপন করতে যাচ্ছি। আমরা মূকাভিনয়কে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই।

উল্লেখ্য, ২০১১ সালে মার্সেল মার্সোর জন্য দিনটিকে জাতিসংঘের মাধ্যমে নির্ধারিত করা হয়। মার্সেল মার্সোর জন্ম ও মৃত্যু তারিখ ছিল ২২ মার্চ। ২০১৪ সালে ওয়াল্ড মাইম ডে তে উদযাপিত হয় মার্সেল মার্সোর ৯৩তম জন্মবার্ষিকী।